বুধবার   ১৯ জুন ২০১৯   আষাঢ় ৫ ১৪২৬   ১৫ শাওয়াল ১৪৪০

বিশ্বকাপের দল ঘোষণায় নতুন নিয়ম

দৈনিক যশোর

প্রকাশিত : ০১:১১ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার

দরজায় কড়া নাড়ছে ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ওয়ানডে বিশ্বকাপ। এরই মধ্যে অংশ নিতে যাওয়া দলগুলো তাদের দল ঘোষণার প্রস্তুতি গ্রহণ করেছে। তবে এবার দলগুলোকে বিশ্বকাপে দল ঘোষণার জন্য নতুন নিয়ম অনুসরণ করতে হবে বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা 'আইসিসি'।

আইসিসির নিয়ম ছিল যে বিশ্বকাপের জন্য প্রথমে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করতে হবে। তারপরে সেখান থেকে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে বিশ্বকাপে খেলার জন্য। আবার টুর্নামেন্ট শুরুর আগে বা চলাকালীন সময়ে কোনো ক্রিকেটার ইনজুরি আক্রান্ত হলে ৩০ সদস্যের প্রাথমিক দল থেকেই বদলি খেলোয়াড় নিতে হতো। তবে আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে সেইরকম কোনো বাধ্যবাধকতা থাকছে না। 

এই ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবার নতুন নিয়ম অনুযায়ী সরাসরি ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে পারবে দেশগুলো। দল ঘোষণার পরবর্তী এক মাসের মধ্যে খেলোয়াড় পরিবর্তনের সুযোগও থাকছে।

এই নতুন নিয়ম অনুসরণ করেই বিশ্বকাপের আগে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আইসিসির বেঁধে দেয়া সময় ২৩ এপ্রিলের মধ্যে ২০১৯ বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করলেও বাংলাদেশ ভিসা করিয়ে রাখবে ৩০ জন ক্রিকেটারেরই। স্ট্যান্ডবাই তালিকায় থাকবে ৬ থেকে ৭ জন। আগামী ২২ এপ্রিল থেকে প্রায় ২৩ সদস্যকে নিয়ে শুরু হবে বাংলাদেশের আয়ারল্যান্ড ও বিশ্বকাপ মিশনের প্রস্তুতি।