মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

মুহম্মদ জাফর ইকবাল
ভাষার মাস, বইয়ের মাস :ফেব্রুয়ারি

মুহম্মদ জাফর ইকবাল

ফেব্রুয়ারি মাস এসে গেছে। পৃথিবীর সব দেশেই বিশেষ একটা দিবস সেই একটা দিনের মাঝেই আটকে থাকে। আমরা যেহেতু আবেগের জন্য বিখ্যাত, তাই একটা দিবসকে স্মরণ করে আমরা সারা মাস সেটি পালন করি।

০৩:০১ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

`হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন`

`হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন`

আমাদের পূবর্পুরুষগণ, ভাষাসংগ্রামীরা মাতৃভাষার গুরুত্ব যত গভীরভাবে অনুভব করেছিলেন, আমরা সম্ভবত ততটুকু পারছি না। মাতৃভাষার হাত ধরে তারা চিনেছিলেন সম্পদশালী জন্মভূমির পরিচয়। ভাষা ও দেশ ছিল তাদের সকল কর্মকাণ্ডের মূল, অস্তিত্বের অংশ।

১২:৩৩ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

চিরকালই সরকারের সঙ্গে চোরের মধুর সম্পর্ক: তসলিমা নাসরিন

চিরকালই সরকারের সঙ্গে চোরের মধুর সম্পর্ক: তসলিমা নাসরিন

সরকারের সঙ্গে চোরের চিরকালই বড় মধুর সম্পর্ক বলে মন্তব্য করেছেন ব্যাপক আলোচিত ও সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন।

শুক্রবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন। নিম্নে তসলিমা নাসরিনের লেখাটি হুবুহু তুলে ধরা হলো-

১০:০৬ এএম, ২৬ জানুয়ারি ২০১৯ শনিবার

ধর্ষিত হয়েও নারীর রেহাই নেই!

ধর্ষিত হয়েও নারীর রেহাই নেই!

একজন নারী ধর্ষিত হলে মনে হয় সে নিজেই দোষ করে ফেলেছে। সমাজ তাঁকে দেখে বাঁকা চোখে পরিবার ভাবে বোঝা, রাষ্ট্র করে নিগ্রহ। মনে হয় সে যেন এটা বিধাতার কাছ থেকে চেয়ে এনেছেন! অথচ ধর্ষকের গায়ে থাকে না কোন কালিমা, সময়ের ব্যবধানে ঐ নারীটি হয়ে যায় ধর্ষিত আর পুরুষটি হয়ে যায় কারো প্রেমিক বা স্বামী। পথে বের হলে নারীর শরীরে যে ধর্ষনের চিহ্ন খোঁজা হয় পুরুষের শরীর হয়ে যায় পাক পবিত্র।

১১:৩৩ এএম, ২০ জানুয়ারি ২০১৯ রোববার

ভালোবাসা কারে বলে

ভালোবাসা কারে বলে

আমি তোমাকে ভালোবাসি। এ সহজ কথাটি আমরা যত সহজে বলতে পারি বা বলতে শিখেছি বাস্তবে তা প্রমাণ করতে হয়ত সারা জীবন লেগে যেতে পারে তার প্রতিফলণ ঘটাতে। ভালোবাসা কি? কেন ভালোবাসি? কখন ভালোবাসা ঘৃণায় পরিনত হয়? এবং কেন হয়?

০২:৪৭ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

জলবায়ু অভিযোজন পরিকল্পনা নিন

জলবায়ু অভিযোজন পরিকল্পনা নিন

ফসল চক্রের পরিবর্তন কী টের পাচ্ছেন? প্রাণ বৈচিত্র্যের বেশ পরিবর্তন কী দেখতে পাচ্ছেন? শেফালি ফুল কী সময় মতো ফুটছে? শীতের পরিযায়ী পাখি কী একটু আগে পরে আসছে? ষড়ঋতুর দেশে এখন কি শরৎ, হেমন্তকাল ঋতুচক্র থেকে হারিয়ে যাচ্ছে? টের তো পাচ্ছি জলবায়ু পরিবর্তনের কারণে তাপদাহ বাড়ছে। শৈত্যপ্রবাহ বাড়ছে।

০২:৫৯ পিএম, ১৪ জানুয়ারি ২০১৯ সোমবার

সৈয়দ আশরাফকে নিয়ে কিছু স্মৃতি, কিছু কথা

সৈয়দ আশরাফকে নিয়ে কিছু স্মৃতি, কিছু কথা

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে প্রায়ই দেখা হতো। বিশেষ করে আওয়ামী লীগের তদানীন্তন ভারপ্রাপ্ত সভাপতি জিল্লুর রহমানের বাসায় অনুষ্ঠিত প্রতিটি মিটিংয়ে তিনি আসতেন আর আমিও সেখানে উপস্থিত থাকতাম। সে সময়ের দলীয় সাধারণ সম্পাদক আবদুল জলিল অন্তরীণ থাকায় আশরাফ ভাই তখন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ছিলেন।

১১:১৫ এএম, ১৩ জানুয়ারি ২০১৯ রোববার

শেখ হাসিনাকে আবার দরকার

শেখ হাসিনাকে আবার দরকার

আওয়ামী লীগ ব্যবসা ও উন্নয়নবান্ধব সরকার। ব্যবসা-বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়েছে। মানুষের মাথাপিছু আয়, উৎপাদন, প্রবৃদ্ধি বেড়েছে। দেশের শহর থেকে গ্রামগঞ্জ- সবখানে উন্নয়নের ছোঁয়া লেগেছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতি আজ চাঙা হয়েছে। তলাবিহীন ঝুড়ি হিসেবে বিশ্বের কাছে পরিচিত বাংলাদেশ আজ মধ্য আয়ের দেশে পরিণত হচ্ছে। বাংলাদেশ বিশ্বের কাছে আজ মডেল ইকোনমিক কান্ট্রি।

০৩:১২ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৮ রোববার

বরফে কেন রঙ করছে রাশিয়া?

বরফে কেন রঙ করছে রাশিয়া?

রাশিয়ার শহরগুলো এতই ঠাণ্ডা যে সেখানে বরফের অভাব হয়না মোটেই। কিন্তু তারপরেও একটি শহরে বরফে রঙ মাখিয়ে সাদা করা হচ্ছে। কেন? সাইবেরিয়ার কয়লা খনির জন্য বিখ্যাত কেমেরভো। ওই এলাকার মিস্কি শহরে সাদা রঙ দিয়ে বরফে রঙ করা হচ্ছে। কারণ কয়লা খনির কারণে বরফের রঙটাও হয়ে গেছে মলিন ও ধূসর। তাকে সাদা করতেই এই ব্যবস্থা।

০১:৩৯ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার

প্রবীণরা বোঝা নন মূল্যবান সম্পদ

প্রবীণরা বোঝা নন মূল্যবান সম্পদ

চারপাশে অনেক প্রবীণ ব্যক্তিকে দেখেছি এবং দেখছি, প্রতিনিয়ত যারা পরিবার আর সমাজে নিগৃহীত হচ্ছেন। অবহেলা আর অনাদরে জীবনের বাকি সময়গুলো পার করছেন। পরিবারে, সমাজে তারা কতটা অবহেলিত ও অপাঙ্ক্তেয়- ১৬ অক্টোবর একটি জাতীয় দৈনিকে ‘আমার ঠিকানা এখন বৃদ্ধাশ্রম’ শিরোনামে প্রকাশিত এক কলামে একজন সাবেক কূটনীতিক তা তুলে ধরেছেন। লেখাটি পড়ে আমার মনে হয়েছে তিনি বিবেকের তাড়নায় একটি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

০১:১৭ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের

সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে জাতির পিতার হাত ধরে আমরা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশের সূর্য সন্তানেরা তাঁদের বুকের রক্ত দিয়ে এবং মা বোন তাদের সম্ভ্রম পর্যন্ত বিসর্জন দিয়ে আমাদের স্বাধীনতা এনেছিলেন। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে জন্ম নেওয়া নবীনতম এই রাষ্ট্রের পরতে পরতে ছিল যুদ্ধ আর ধ্বংসের ক্ষতচিহ্ন। শহীদদের আত্মত্যাগ যেন বৃথা না যায় তাই যুদ্ধ-বিধ্বস্ত এই দেশটিকে ‘সোনার বাংলা’-য় রূপান্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন চেষ্টা করে গেছেন।

১২:০৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

রাজনীতিক মাশরাফিও হতে পারেন অনন্য দৃষ্টান্ত

রাজনীতিক মাশরাফিও হতে পারেন অনন্য দৃষ্টান্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে লড়ছেন জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

০৪:৩১ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

নৌকা ভাসাও লাঙ্গল জেতাও, আমি শেখের বেটি হাসিনা

নৌকা ভাসাও লাঙ্গল জেতাও, আমি শেখের বেটি হাসিনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের লড়াই এখন তুঙ্গে। গোটা দেশ এখন দুই শিবিরে বিভক্ত। সব দলের অংশগ্রহণে অনুষ্ঠেয় এ নির্বাচনে বামপন্থি আদর্শিক ছোট সংগঠনগুলো দলীয় সামর্থ্যরে বাইরে গিয়ে অনেক প্রার্থী দিলেও সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ, জাতীয় পার্টির ১৪ দল এবং যুক্তফ্রন্টের মহাজোট। অন্যদিকে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি-জামায়াত ঐক্য প্রক্রিয়ার জাতীয় ঐক্যফ্রন্ট।

১০:১৫ এএম, ১২ ডিসেম্বর ২০১৮ বুধবার

গবেষণার জন্য একটা ভালো মন থাকলেই চলে

গবেষণার জন্য একটা ভালো মন থাকলেই চলে

মনের সাথে গবেষণার একটা নিবিড় সম্পর্ক আছে| চিন্তাশীলতা , দায়বদ্ধতা ও আনন্দপূর্ণ মন মানুষের মধ্যে গবেষণার ধারণা সৃষ্টি করে| এই গবেষণার তীর্থস্থান হল বিশ্ববিদ্যালয়। গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। আমাদের দেশের ক্ষেত্রেও বিষয়টি বারবার বলা হচ্ছে। কিন্তু তার প্রতিফলন কি আমরা দেখতে পাচ্ছি? নাকি গবেষণা ফোবিয়াতে ভুগছেন সামনের কাতারে যাদের থাকার কথা সেই শিক্ষকরা। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন- বিশ্ব....

১২:১৩ পিএম, ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

আন্তর্জাতিক মানবাধিকার দিবস নিয়ে কিছু কথা

আন্তর্জাতিক মানবাধিকার দিবস নিয়ে কিছু কথা

বর্তমান বিশ্বে সবচেয়ে গুরুত্বের সাথে আলোচিত ও অবহেলিত প্রসঙ্গটির নাম মানবাধিকার। মানবাধিকার দিবস জাতিসংঘের নির্দেশনায় বিশ্বের সকল দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয়। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ গৃহীত হয়। এরপর থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো যথাযথ মর্যাদায় বিশ্ব মানবাধিকার দিবস পালন করে আসছে। চলতি বছর ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত হতে যাচ্ছে। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১০ ডিসেম্বর, ১৯৪৮ সাল থেকে দিবসটি উদযাপন করা হয়। এছাড়াও, 'সার্বজনীন মানব অধিকার সংক্রান্ত ঘোষণাকে' বাস্তবায়নের লক্ষ্যে এ তারিখকে নির্ধারণ করা হয়। সার্বজনীন মানব অধিকার ঘোষণা ছিল ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী নবরূপে সৃষ্ট জাতিসংঘের অন্যতম বৃহৎ অর্জন।

০৩:১৬ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

একদিকে নতুন বোতলে পুরনো বিষ। আরেকদিকে মনোননয়ন বাণিজ্যের অভিশাপে ভোট যুদ্ধের শুরুতেই অভিশপ্ত বিএনপি ও তার ধানের শীষ। শেষ মুহূর্তে লন্ডন, মালয়েশিয়া ও ঢাকার তেজগাঁওয়ের নিভে যাওয়া বাতির আলোতে বসে থাকা সিন্ডিকেটের মনোনয়ন বাণিজ্য দেশের রাজনীতিকেই নয়, গোটা বিএনপিকেই ঝাঁকুনি দিয়েছে। নির্বাচন কমিশন থেকে নিবন্ধন বাতিল হওয়া একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীকে এবারও বিএনপি ছাড়তে পারেনি। নতুন বোতলে ইতিহাসের পুরনো বিষ ভরে নিয়ে ভোট ময়দানে নামতে গিয়ে চমক সৃষ্টি দূরে থাক ড. কামাল হোসেনের নেতৃত্বে একদল মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতিবিদ নিয়ে যে আলোচনার ঢেউ তুলেছিল সেটিও এখন বন্ধ্যা নদীর জলের মতো। একদম নিষ্প্রভ। জামায়াতকে আসন দিয়েছে ২২টি। অন্যদিকে ড. কামালসহ ঐক্যফ্রন্টের দলগুলোকে আসন দিয়েছে ১৯টি!

০৩:১১ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

নিজের ইচ্ছায় পোশাক পরার স্বাধীনতা প্রত্যেক নারীর আছে

নিজের ইচ্ছায় পোশাক পরার স্বাধীনতা প্রত্যেক নারীর আছে

কিছুদিন আগে একটা টিভি টকশোতে আমি একটা স্লিভলেস ব্লাউজের সাথে তাঁতের শাড়ি পরে গিয়েছিলাম। এমন না যে এ ধরণের টক শোতে কখনো কেউ স্লিভলেস পরে না। (এর আগে আমার সাথেই এক টকশোতে শম্পা রেজাকে পেয়েছিলাম, তিনি স্লিভলেস পরা ছিলেন।)

১১:৪৬ এএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

বেড়েই চলছে প্রবীণ নির্যাতন, নেই নিজের মতো বাঁচার অধিকার!

বেড়েই চলছে প্রবীণ নির্যাতন, নেই নিজের মতো বাঁচার অধিকার!

রওশন আরা'র নিজের নামেই ফ্ল্যাট। তাছাড়া শ্বশুরবাড়ির জমি জমার একটা অংশ স্বামী বেঁচে থাকতে তার নামে করে দিয়েছিলেন, তাই মাথা গোঁজার ঠাঁই কিংবা অর্থচিন্তা তেমন নেই তার। মেয়ের বিয়ে হওয়ার পর থেকেই বিদেশে আর ছেলে ঢাকায়, মাঝে মধ্যে আসে দু'একদিনের জন্য। নাতিটা বড় হচ্ছে, ছেলে আজকাল প্রায়ই ওর পড়াশোনার খরচ বাড়ছে জানায়। 

০১:১২ পিএম, ৮ ডিসেম্বর ২০১৮ শনিবার

কোর্ট ম্যারেজ ও স্বামীকে তালাক

কোর্ট ম্যারেজ ও স্বামীকে তালাক

মানবজীবনের অনেক গল্প থাকে। কিছু গল্পের অবতারণা হয়, যার কোনো সান্ত্বনা থাকে না। মনে হতে থাকে এ সমস্যার নেই বুঝি কোনো সমাধান। পাঠক! আমি আমি আজ তেমনি একটি গল্প শোনাবো।

১১:৫৪ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

বিয়ে করতে হলে এভাবেই

বিয়ে করতে হলে এভাবেই

এর মধ্যে দুজন বিখ্যাত মেয়ের বিয়ের ছবি দেখলাম আমরা। দীপিকা পাডুকোন আর প্রিয়াংকা চোপড়া। দুটো বিয়েতেই বর বধূ হাসছে। এই চিত্র কিন্তু আমাদের সমাজে নতুন। আমরা বরকে কাঁদতে দেখি না, কিন্তু বধূদের কাঁদতে দেখি, না কাঁদলেও বিষণ্ন মুখ দেখি বধূদের। যত শিক্ষিতা হোক, সুন্দরী হোক, বিষণ্নতা তাদের ঘিরে থাকে। ধর্ম তাদের যা-ই হোক, রাজনৈতিক বিশ্বাস তাদের যা-ই হোক, তারা বিষণ্ন। বিয়ের দিনেও মেয়েদের মন খারাপ, কারণ তারা একটি নতুন কিন্তু অনিশ্চিত জীবনের দিকে পা বাড়ায়।

১১:৫৩ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

এখানে ক্ষমার বদলে আসে মৃত্যু!

এখানে ক্ষমার বদলে আসে মৃত্যু!

অভিধান খুঁজে ‘অরিত্রী’ শব্দ পেলাম না। পেলাম অরিত্র। এর অর্থ নৌকার হাল, দাঁড়। দিলীপ অধিকারী মেয়ের নাম এটা রাখতে গেলেন কেন? ছেলেহীন সংসারে একদিন মেয়েই হাল ধরবে- এমনটাই কি ছিল বাসনা? হয়ত, হয়ত নয়। বাস্তবে অরিত্রী তাদের মা-বাবার স্বপ্নের দিশারি হতে চলেছিল। কিন্তু এই পোড়ার দেশে অনেক কিছুই যে হয় না!  অরিত্রী অধিকারীও তাদের সংসার নৌকার হাল হতে পারেনি। বৃহৎ সংসারের অদৃশ্য পাঁকে ডুবে হারিয়ে গেছে অভিমানী মেয়েটি।  যাদের তাকে টেনে তোলার কথা, তারা তাকে উল্টো চেপে ধরেছে। এ এক আশ্চর্য সংসার! এ সংসারে দিলীপ অধিকারীদের সংসার-নৌকা কূল পায় না, সামান্য বেখেয়ালে তারা খাবি খায়!

১১:৩৮ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

তাবলিগ জামাতের বিরোধ মেটান

তাবলিগ জামাতের বিরোধ মেটান

ইসলাম হল একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার নাম; যে জীবন ব্যবস্থায় রয়েছে ইহকালীন শান্তি ও পরকালের নাজাত। ইসলামের ছায়াতলে অবস্থানকারীরাই আল্লাহতা’য়ালার প্রিয় বান্দা।

০২:৩৪ এএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

বিএনপি’র ‘ডু অর ডাই’ ষড়যন্ত্র ফাঁস

বিএনপি’র ‘ডু অর ডাই’ ষড়যন্ত্র ফাঁস

তর্জন গর্জন করা মেঘ কেটে যায়, বৃষ্টি হয় না বললেই চলে। কিন্তু থমথমে মেঘে শুধু বৃষ্টি নয়, বজ্রপাতেরও সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। বাংলাদেশের নির্বাচনী আকাশ থমথমে মেঘে ঢাকা। প্রহর গুনছে কখন বৃষ্টি নামাবে, কখন হবে তুমুল শিলাঝড়! একটা নিউজ পোর্টালে এমন একটা ইঙ্গিতের খবর বেরিয়েছে।

১১:৪৯ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

আগামী নির্বাচনকে যেভাবে দেখি

আগামী নির্বাচনকে যেভাবে দেখি

জাতীয় নির্বাচন ৩০ ডিসেম্বর ২০১৮কে আপনি কি ভাবে দেখেন জানিনা, তবে আমি আগামী জাতীয় নির্বাচনকে বাংলাদেশের প্রেক্ষাপটে আর একটি স্বাধীনতা যুদ্ধের অবতারণা দেখতে পাচ্ছি। 

১১:৩৬ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

দৈনিক যশোর
দৈনিক যশোর