মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

মার্কিন নাগরিকত্ব স্যারেন্ডার করেছি: পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন নাগরিকত্ব স্যারেন্ডার করেছি: পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন নাগরিকত্ব নিতে বাধ্য হলেও পরিস্থিতি পাল্টানোর সঙ্গে সঙ্গে তা ত্যাগ করেছেন বলে জানিয়েছেন সরকারের নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

০১:২৩ এএম, ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

আমার ব্যান্ডটি নিয়ে এগিয়ে যেতে চাই: আরমীন মুসা

আমার ব্যান্ডটি নিয়ে এগিয়ে যেতে চাই: আরমীন মুসা

তরুণ সংগীতশিল্পী আরমীন মুসার ক্যারিয়ারে ১০ বছর পূর্তি উপলক্ষে নিকেতনের জংশন নামের একটি মিলনায়তনে আয়োজন করা হয়েছে গানের অনুষ্ঠান। গাইবেন তিনি ও তাঁর দল ‘দ্য আরমীন মুসা ব্যান্ড’। সেই অনুষ্ঠানের প্রস্তুতির ফাঁকে গতকাল কথা বললেন আরমীন মুসা

১২:৫৮ এএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার

একটা উপন্যাস লেখা শুরু করেছি: মিনার

একটা উপন্যাস লেখা শুরু করেছি: মিনার

অনেকগুলো খবর আছে। আপাতত গানগুলো নিয়ে বলি। এই মাসের মধ্যেই আমার একটা নতুন গান আসবে গানচিল থেকে। ‘উড়ে উড়ে’ নামে গানটির মিউজিক ভিডিও হবে। তারপরই আসবে। আর ‘ঠাকুরমার ঝুলি’ নামে একটা অন্য রকম গান করছি। এটা নিয়ে খুব টেনশনে আছি। আর ধ্রুব মিউ

১২:৫৮ পিএম, ২ জানুয়ারি ২০১৯ বুধবার

‘পুরো গায়ে মাটি মেখে ৬ ঘণ্টা ফ্যানের নিচে ছিলাম’

‘পুরো গায়ে মাটি মেখে ৬ ঘণ্টা ফ্যানের নিচে ছিলাম’

আশনা হাবিব ভাবনা। অভিনেত্রী ও মডেল। বাংলাভিশনে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'সোনালি দিন'। রোকেয়া প্রাচী পরিচালিত এ নাটক ও অন্যান্য প্রসঙ্গে  কথা হয় তার সঙ্গে-

০৩:১৫ এএম, ২১ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

সুখ বাড়ানোর ৬ উপায়

সুখ বাড়ানোর ৬ উপায়

সুখের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। কেউ অল্পেতেই সুখী, কেউ আবার প্রত্যাশিত জীবন পেয়েও নিজেকে অসুখী মনে করে। আর এই মনোভাবে পণ্ড হয় অনেক কাজ। তাদের জন্য সুখবর দিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ল্যাঙ্কশায়ারের প্রভাষক স্যান্ডি মান। সম্প্রতি মনের স্বাস্থ্য ভালো রাখার উপায় বাতলে দিয়েছেন তিনি। স্যান্ডি মান বলছেন, সুখ বাড়াতে অনুসরণ করতে হবে ছয়টি পদক্ষেপ। তার বিশ্বাস- এসব পদক্ষেপ নিলে এক কাপ কফি পানে যে সময় লাগে তার চেয়ে কম সময়ে সুখ বাড়ানো সম্ভব।

০১:৫৭ পিএম, ২০ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ : সাক্ষাৎকারে মাহাথির

জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ : সাক্ষাৎকারে মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ। রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার অধিকার কোনো দেশের নেই। গত শনিবার অস্ট্রেলিয়া বায়তুল মুকাদ্দাস শহরকে দখলদার ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ঘোষণা করে, ওই নগরীতে ইহুদি বসতি নির্মাণের কাজ শেষ হলে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে। 

০৫:০৯ এএম, ১৮ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

দু’ফোটা চোখের পানি বন্ধু আমজাদের জন্য

দু’ফোটা চোখের পানি বন্ধু আমজাদের জন্য

: এখানে রফিকুল হক কোথায় থাকেন?

আমাকে সামনে পেয়ে প্রশ্নটা সরাসরি ছুড়ে দিল আমার দিকেই।

০৭:৫৫ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮ সোমবার

মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করতে হবে

মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করতে হবে

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনি একাধারে গীতিকার, সুরকার এবং সঙ্গীত পরিচালক। সত্তর দশকের শুরু থেকেই মিডিয়ায় সক্রিয় রয়েছেন। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন এ সঙ্গীতজ্ঞ। মুক্তিযুদ্ধের স্মৃতি ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে 
 

০৩:৫৭ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮ সোমবার

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক ফারুক। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন তিনি।  ঢাকা ১৭ আসন থেকে ভোটে দাঁড়িয়েছেন।

০২:১৩ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

এইবার আমারে বিদায় দাও

এইবার আমারে বিদায় দাও

দূর্গাপুরের বিরিশিরির উৎরাইল বাজার থেকে একটু এগুলেই সোমেশ্বরী নদী। নদী পার হয়ে আমরা যাচ্ছিলাম বহেরাতলী গ্রামের দিকে। ব্রিটিশ শোষণের বিরুদ্ধে কৃষক বিদ্রোহে গড়ে ওঠা ঐতিহাসিক টঙ্ক আন্দোলনের নেত্রী-সংগঠক কুমুদিনী হাজংয়ের বাড়ির দিকে।

পথেই পরলো টঙ্ক আন্দোলনে শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ। স্মৃতিসৌধের সামনে রোদে শুকাতে দেয়া হয়েছে ধান। একজন কৃষাণী পা দিয়ে নেড়ে নেড়ে সেই ধান শুকাচ্ছে। এই ধান আর জমিনের জন্যই ব্রিটিশদের বিরুদ্ধে লড়তে হয়েছিলো কুমুদিনী হাজংদের। স্মৃতিসৌধকে পেছনে ফেলে আমরা এগিয়ে যাই এই ঐতিহাসিক আন্দোলনকারীদের ভেতর বেঁচে থাকা একমাত্র মানুষটির বাড়িতে। যার নাম কুমুদিনী হাজং। টঙ্ক আন্দোলনকারীদের ভেতর একমাত্র কুমুদিনী হাজংই বেঁচে আছেন ইতিহাসের জীবন্ত কিংবদন্তী হয়ে।

০৪:০৪ পিএম, ১২ ডিসেম্বর ২০১৮ বুধবার

অসাধারণ অনুভূতি: পরীমনি

অসাধারণ অনুভূতি: পরীমনি

গতকাল অনলাইনে প্রকাশ পেয়েছে পরীমনি অভিনীত প্রথম ওয়েব কনটেন্ট ‘প্রীতি’র ট্রেলার। এটি পরিচালনা করেছেন গিয়াস উদ্দিন সেলিম। ১৩ ডিসেম্বর বায়োস্কোপ অরিজিনালসে দেখা যাবে এটি। কথা হলো প্রীতি ও বর্তমান সময়ের চলচ্চিত্রের অবস্থা নিয়ে।

০৫:৪৯ এএম, ১২ ডিসেম্বর ২০১৮ বুধবার

আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস

আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস

লাবু রহমান। এদেশের তরুণ গিটারিস্ট ও সঙ্গীতপ্রিয় মানুষের কাছে প্রিয় একটি নাম। জনপ্রিয় ব্যান্ড ‘ফিডব্যাক’-এর এই ভোকাল ও গিটারিস্ট জানালেন শিগগিরই নতুন গান নিয়ে আসছে ব্যান্ডটি। ফিডব্যাকসহ বিভিন্ন প্রসঙ্গে তিনি কথা বললেন
 

০৪:০২ এএম, ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

যৌথ প্রযোজনার ছবিতে দুই দেশের একটা বন্ধন সৃষ্টি হয়েছিল

যৌথ প্রযোজনার ছবিতে দুই দেশের একটা বন্ধন সৃষ্টি হয়েছিল

জনপ্রিয় অভিনেতা ফেরদৌস আহমেদ। ঢাকাই চলচ্চিত্রে তার আত্মপ্রকাশ হয় ‘বুকের ভেতর আগুন’ ছবির মাধ্যমে। এ ছবির নায়ক ছিলেন সালমান শাহ্। শুটিং চলাকালীন মারা যান এ নায়ক।

০৩:১১ এএম, ৭ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

আমরা গুজবে নয়, মুজিব আদর্শে বিশ্বাসী

আমরা গুজবে নয়, মুজিব আদর্শে বিশ্বাসী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মেধাবী শিক্ষার্থী সনজিত চন্দ্র দাস গত ৩১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ঢাবি ছাত্রলীগের শীর্ষ দুই পদে নেতৃত্ব নির্বাচন করে দেয়ার প্রায় এক মাস হতে চললেও এখনো বিশ্ববিদ্যালয় ও হল শাখার কোনো কমিটি দেয়া হয়নি। কবে নাগাদ এসব

০৬:৫৭ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

ফার্মাসিস্ট থেকে উদ্যোক্তা সিনথিয়া রিমি

ফার্মাসিস্ট থেকে উদ্যোক্তা সিনথিয়া রিমি

বাংলাদেশের প্রেক্ষাপটে ‘বিউটি আর সেলফ কেয়ার ইন্ডাস্ট্রি বা কমিউনিটি’ কনসেপ্টটা একেবারেই নতুন। কিছুদিন আগেও মানুষ সেলফ কেয়ার বলতে মাসে একবার পার্লার বা স্যালনে যাওয়াটাই বুঝত। আর তারুণ্য পেড়িয়ে গেলে সেটুকুও বাঁকা চোখে দেখে দুটো কথা শুনিয়ে দিতে কারো আটকাতো না। ‘সেলফ কেয়ার’ নিয়ে এই নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে আপাদমস্তক পাল্টে ফেলেছে যারা তারাই ‘সাজগোজ’। কথা হয় সাজগোজের সহ প্রতিষ্ঠাতা ‘সিনথিয়া রিমি’-র সঙ্গে। জানালেন সাজগোজের সঙ্গে তার পথচলার কথা-

০৪:৪৪ এএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

শিক্ষাব্যবস্থা এখন অতিমাত্রায় নিপীড়ক : সিরাজুল ইসলাম চৌধুরী

শিক্ষাব্যবস্থা এখন অতিমাত্রায় নিপীড়ক : সিরাজুল ইসলাম চৌধুরী

গোটা শিক্ষাব্যবস্থাই এখন অতিমাত্রায় নিপীড়ক হয়ে উঠছে বলে মনে করছেন লেখক, শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ক্ষমতার অপব্যবহার এবং জবাবদিহিতা না থাকার কারণেই ধ্বংসপ্রায় শিক্ষাব্যবস্থা। আর নিপীড়নমূলক কাঠামোয় কোমলমতি অরিত্রিরা আত্মহত্যা করছে। 

০১:৫৬ এএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

‘একটি প্রচার মাধ্যমের প্রতিটি মিনিটই গুরুত্বপূর্ণ’

‘একটি প্রচার মাধ্যমের প্রতিটি মিনিটই গুরুত্বপূর্ণ’

এদেশে মাত্র একটি অনুষ্ঠান নির্মাণ করে সর্বাধিক দর্শকদের আকাঙ্ক্ষায় পৌঁছানোর ঘটনা বিরল। সেই বিরলতম কাজটি করেছেন দেশের বরেণ্য গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত। বছরে সবচেয়ে কম অনুষ্ঠান নির্মাণ করেও দর্শকদের অনুভূতিতে বেশি নাড়া দেওয়া যায় তা দারুণভাবে দেখিয়েছেন তিনি। বর্তমান দেশের গণমাধ্যম প্রাসঙ্গিকতা নিয়ে কথা বলেছেন এই তারকা।

০৪:২২ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

চলচ্চিত্রে মেধার পরিচয় দিতে হবে: মিশা সওদাগর

চলচ্চিত্রে মেধার পরিচয় দিতে হবে: মিশা সওদাগর

মিশা সওদাগর। নাম শুনলেই একজন ভিলেন চরিত্রের অভিনয়শিল্পীর প্রতিচ্ছ্ববি ভেসে ওঠে চোখের সামনে। চলচ্চিত্রে তিনি অসম্ভব বদমেজাজি, অন্যায় করেন, চিৎকার করে কথা বলেন, জোর জবরদস্তি করেন, অন্যের বাড়িঘর লুট করেন- আরও কত কী! পর্দায় সচরাচর এমন চরিত্রের বাইরে তাকে দেখা যায়না। কিন্তু বাস্তবে? বাস্তবে সম্পূর্ণ বিপরীত চরিত্রের মানুষ তিনি। সদা হসিখুশি একজন বিনয়ী মানুষ হিসেবেই সহকর্মীদের কাছে পরিচিত তিনি। সম্প্রতি অভিনেতা মিশা সওদাগর সাংবাদিকদের জানালেন বিভিন্ন বিষয়ে..

০৩:৫১ পিএম, ২ ডিসেম্বর ২০১৮ রোববার

কাছের মানুষ ছাড়া অভিমানের মূল্য কেউ দেয় না

কাছের মানুষ ছাড়া অভিমানের মূল্য কেউ দেয় না

জনপ্রিয় অভিনেত্রী অপি করিম। টিভি নাটকের পাশাপাশি ২০০৪ সালে ‘ব্যাচেলর’ ছবির মধ্য দিয়ে বড় পর্দায় আসেন তিনি। এই ছবির মধ্য দিয়ে সেই সময় তার জনপ্রিয়তা বড় পর্দার দর্শকের মধ্যেও ছড়িয়ে পড়ে। ছবিটি দারুণ সাড়া ফেলে। তবে সেই ছবির পর দীর্ঘ চৌদ্দ বছরের মধ্যে আর কোনো চলচ্চিত্রে দেখা যায়নি এই অভিনেত্রীকে। চৌদ্দ বছর পর অপি করিম আবারো বড় পর্দায় কাজ করছেন ‘ডেব্রি অব ডিজায়ার’ নামের যৌথ প্রযোজনার একটি ছবির মধ্য দিয়ে। এটি পরিচালনা করছেন কলকাতার নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী। এই চলচ্চিত্রে কাজ করা প্রসঙ্গে অপি বলেন, ছবিটিতে কাজ করার জন্য বড় ভূমিকা রেখেছে পরিচালকের নামটি।

০১:১৪ পিএম, ১ ডিসেম্বর ২০১৮ শনিবার

যারা ইংরেজিতে দুর্বল তাদের জন্যই সার্চ ইংলিশ : রাজীব

যারা ইংরেজিতে দুর্বল তাদের জন্যই সার্চ ইংলিশ : রাজীব

নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে পড়াশোনা করেন রাজীব আহমেদ। পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন প্রায় তিন বছর। এরপর ২০০২ সালে শিক্ষকতা ছেড়ে অনলাইনভিত্তিক কাজ করা শুরু করেন। পাশাপাশি ফ্রিল্যান্সার লেখক হিসেবে বিভিন্ন পত্রিকায় প্রযুক্তিসহ নানা বিষয়ে লিখতেন।

১১:৩০ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

আপাতত ছবির শুটিং নিয়ে ব্যস্ত থাকতে চাই

আপাতত ছবির শুটিং নিয়ে ব্যস্ত থাকতে চাই

এ সময়ের অভিনেত্রী তমা মির্জা। ক্যারিয়ারে স্বল্প সময়ের মধ্যে কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। নাটক ও বিজ্ঞাপনে এখন কম কাজ করলেও হাতে থাকা কয়েকটি ছবির শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন বলে জানিয়েছেন। নতুন ছবির অগ্রগতি ও সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেছেন।

১১:৩৬ এএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

‘এখন বন্ধুর সঙ্গেও বন্ধুত্ব হচ্ছে না’

‘এখন বন্ধুর সঙ্গেও বন্ধুত্ব হচ্ছে না’

অভিনয়, মডেলিং ও নাচ এই তিন অঙ্গনেই রয়েছে তার সরব উপস্থিতি।এখন ব্যস্ততার পালে হাওয়া লাগিয়ে দিব্যি চষে বেড়াচ্ছেন রুপালী পর্দায়। দু’বাংলায় অল্প সময়েই হয়েছেন প্রশংসিত। দেশীয় পর্দায় পরিচিত মুখ হলেও, ওপার বাংলায় ‘ষড়রিপু’ চলচ্চিত্রে অভিনয় করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন। অভিনয়ের মুন্সিয়ানায় মুগ্ধ করেছেন দু’বাংলার চলচ্চিত্র প্রেমীদের। বুঝিয়েছেন ভালো গল্প পেলে নিজেকে নিয়ে কতটা ভাঙ্গা গড়ার খেলায় মত্ত হতে পারেন। বলছিলাম সোহানা সাবা কথা।

১২:৫৭ পিএম, ২০ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

সাংবাদিকদের প্রয়োজন সহযোগিতা

সাংবাদিকদের প্রয়োজন সহযোগিতা

সাংবাদিক নাসিমা খান মন্টি। দীর্ঘদিন যাবত কাজ করছেন মূলধারার সংবাদ মাধ্যমে। বর্তমানে আমাদের অর্থনীতি পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব গ্রহণ করছেন। অর্থনীতি বিষয়ক কোনও সংবাদমাধ্যমে এই প্রথম কোনও নারী সাংবাদিক সম্পাদকের দায়িত্ব গ্রহণ করলেন। বেশ স্বাচ্ছন্দের সঙ্গেই কাজ করে যাচ্ছেন। ঘর, সংসার, সন্তান এবং অফিস এক হাতে সামলাচ্ছেন। এই কর্মোদ্দীপক নারী  জানালেন তার অভিজ্ঞতার কথা। 

০১:০৫ পিএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার

প্রেম করেছি, প্রেমে পড়িনি

প্রেম করেছি, প্রেমে পড়িনি

এবার পাঠকদের মুখোমুখি হয়েছেন ছোট পর্দার জনপ্রিয় মুখ, মেহ্জাবীন চৌধুরী। হুবহু সেই প্রশ্ন ও উত্তর পাঠকদের জন্য দেওয়া হলো

০৩:৫৮ পিএম, ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

দৈনিক যশোর
দৈনিক যশোর