বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

২৩৩

সৌদি আরব থেকে অত্যাচারের শিকার হয় ফেরত আসলো ২৪ গৃহকর্মী

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮  

সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ফ্লাইটে সৌদি আরব থেকে ফেরত আসলেন ২৪ নারী কর্মী। তাদের সবাই গৃহকর্মী হিসেবে সেদেশে গিয়েছিলেন বলে কথা বলে জানা গেছে। এদের মধ্যে দুইজন নারী মানসিক ভারসাম্যহীন বলেও জানা গেছে।

সৌদি থেকে ফিরে আসা নারীদের সঙ্গে কথা বলে জানা যায়, মালিকের ঠিকমত বেতন না দেওয়া, শারীরিক নির্যাতন, দেশে কথা বলতে না দেওয়াসহ নানা কারণে তারা ফেরত এসেছেন। দেশে ফেরত আসার আগে তারা রিয়াদের ডিপোর্ট সেন্টারে অপেক্ষমান ছিলেন।

ফিরে আসা কর্মী মাদারীপুরের লায়লা আক্তার জানান, সৌদি এয়ারলাইন্সের এই ফ্লাইটে ২৪ জন নারী শ্রমিক ফেরত এসেছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সৌদি আরবে যে পরিমাণ অত্যাচার করা হয় তাতে সে দেশে লোক পাঠানো বন্ধ করে দেওয়া উচিত।’ এসময় তিনি তার হাতে নির্যাতনের চিহ্ন বের করে দেখান।

ফিরে আসা নারী শ্রমিকদের মধ্যে রয়েছেন বগুড়ার জামিলনগর এলাকার আলেয়া বেগম। তার বাবার নাম আনোয়ার হোসেন। তিনি মানসিক ভারসাম্যহীন অবস্থায় দেশে ফিরেছেন। কোনও কথা বলতে পারছেন না। নিজের ঠিকানা জিজ্ঞেস করলে শুধু বলছেন বগুড়া। তার সঙ্গে কোনও পাসপোর্ট কিংবা কাগজপত্র পাওয়া যায়নি। তার সঙ্গে আসা এক নারী কর্মী জানান তাকে মক্তবে বেঁধে রেখে বৈদ্যুতিক শক দেওয়া হয়েছে। তাই তার অবস্থা এরকম।
 

দৈনিক যশোর
দৈনিক যশোর