রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

৯৩

সিঙ্গাপুরে কাদেরের চিকিৎসক যারা

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এই মেডিকেল বোর্ডের সদস্যরা হলেন, হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. কোহ সিয়াম সুন ফিলিপ, কার্ডিও থোরাসিক সার্জন ডা. সিবাস্টান কুমারাসামি, ইনফেকসাস ডিজিস বিশেষজ্ঞ ডা. অশোক কুরুপ, কিডনি বিশেষজ্ঞ ডা. হো চি কুং ও আইসিইউ ইনচার্জ ডা. সং কো মিন।

মঙ্গলবার দুপুরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ওবায়দুল কাদেরের সর্বশেষ শারীরিক অবস্থা নিয়ে ব্রিফিংয়ে এ তথ্য দেন তার সঙ্গে থাকা ব্যক্তিগত চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের অধ্যাপক ডা. আবু নাসার রিজভী।

তিনি জানান, গতকাল সোমবার হাসপাতালে ভর্তি করার পরই ওবায়দুল কাদেরের চিকিৎসায় জরুরি ভিত্তিতে ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। তারা রাতে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন। মঙ্গলবার সকালে আমাদের সঙ্গে বসে শারীরিক অবস্থার অগ্রগতি সম্পর্কে অবহিত করেন।

ডা. রিজভী বলেন, ‘মেডিকেল বোর্ড জানিয়েছে— ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা মোটামুটি স্থিতিশীল আছে। তবে, কিডনিতে একটু সমস্যা আছে, কিছু ইনফেকশন হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে কিডনির ইনফেকশন নিয়ন্ত্রণে আসার পর একটি বাইপাস সার্জারি করার চিন্তা রয়েছে।’

এ সময় আগামীকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় ডা. ফিলিপ আবারও ব্রিফ করে ওবায়দুল কাদেরের সর্বশেষ শারীরিক অবস্থা আমাদের জানাবেন।

উল্লেখ্য, গত ৩ মার্চ ভোরে হৃদরোগে আক্রান্ত হন ওবায়দুল কাদের। এরপর দ্রুত তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে নেয়া হয়। গতকাল সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুরোধে ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠি এসে চিকিৎসার সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে তাকে দ্রুত সিঙ্গাপুর নেয়ার পরামর্শ দেন।

এরপরই বিকেল ৪টা ১৩ মিনিটে ওবায়দুল কাদেরকে বহনকারী সিঙ্গাপুরের এয়ার অ্যাম্বুলেন্স হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। সিঙ্গাপুরে রাতে পৌঁছানোর পর তাকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউ’র ৩০০৮ নম্বর কেবিনে রাখা হয়। সেখানে ডা. কোহ সিয়াম সুন ফিলিপের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে।

ওবায়দুল কাদেরের সঙ্গে তার স্ত্রী বেগম ইসরাতুন্নেসা কাদের এবং তার ব্যক্তিগত চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের অধ্যাপক ডা. আবু নাসের রিজভী সিঙ্গাপুরে গেছেন।

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর