সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

১৭২

সাপের খেলা দেখিয়ে চলে সংসার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০১৯  

কেশবপুর উপজেলার বিভিন্ন গ্রামসহ শহরে সাপ খেলা দেখিয়ে দীর্ঘদিন ধরে সংসার চালিয়ে আসছেন রফিকুল ইসলাম। দীর্ঘদিন ধরে তিনি যশোর জেলার বিভিন্ন গ্রাম-গঞ্জ, রাস্তাঘাট, হাটবাজারসহ বিভিন্ন মেলা ও অনুষ্ঠানে গিয়ে সাপ খেলা দেখান।

রফিকুল ইসলামের বাড়ি কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে। সাপ খেলা দেখানোর কারণেই তাকে সাপুড়ে রফিক নামেও ডাকা হয়। বিভিন্ন জায়গায় সাপ খেলা দেখিয়ে মানুষকে মুগ্ধ করাতেই চলে তার সংসার। শুক্রবার দিনব্যাপী কেশবপুর শহরের বিভিন্ন স্থানে সাপ রাখা বাক্স ও তার সহকারি আবু বকরকে নিয়ে এই সাপ খেলা দেখিয়েছেন। সাপের খেলা দেখানোর সময় ছোট-বড়সহ বয়স্ক মানুষের ভিড় জমেছিল।

সাপ খেলা দেখানোর ফাঁকে রফিকুল ইসলাম বলেন, সংসার চালাতে আমি বিভিন্ন জায়গায় সাপ খেলা দেখাই। প্রায় ২২ বছর ধরে আমি এই খেলা দেখিয়ে আসছি। ছোটবেলা থেকেই আমার সাপ নিয়ে খেলা করার গভীর আগ্রহ ছিল। আমি  সহকারি আবু বকরকে সাথে নিয়ে বিভিন্ন অঞ্চলে সাপ খেলা দেখাই। এ সাপ খেলা দেখানো বড় কঠিন, যে কারণে পরিবারের কাউকে এ পথে আনার আগ্রহ করিনি আমি।

তিনি আরও বলেন, তবে আমার ছেলে মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার স্বপ্ন রয়েছে। সাপ খেলা দেখিয়ে যে অর্থ উপার্জন হয়, তা দিয়েই কোন রকমে আমার সংসার চলে।

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর