মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯   শ্রাবণ ৮ ১৪২৬   ২০ জ্বিলকদ ১৪৪০

১০৩

সাইকেল চালিয়ে হজে যাবেন তারা ৪ জন

প্রকাশিত: ১১ মার্চ ২০১৯  

সাইকেল চালিয়ে হজে যেতে প্রস্তুতিমূলক প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন কেনিয়ার ৪ অভিজাত নাগরিক। যাদের তিনজন পুরুষ ও একজন নারী। হজে অংশগ্রহণের পাশাপাশি তারা দরিদ্রদের জন্য প্রতিষ্ঠিত একটি সেবা সংগঠনের কল্যাণ তাহবিলও সংগ্রহ করবে।

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ১০ জুন কেনিয়া থেকে হজের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার কথা। ৪৫ দিনের দীর্ঘ সাইকেল ভ্রমণের জন্য নিজেদের তৈরি করতে পাহাড়ি এলাকায় সাইকেল চালিয়ে প্রস্তুতি নিচ্ছেন তারা।

আফ্রিকা থেকে এটি হবে প্রথম হজ কাফেলা, যারা সাইকেলে চড়ে পবিত্র হজ পালনে রওয়ানা হবে।

কেনিয়া কোস্ট ট্যুরিস্ট অ্যাসোসিয়েশন (কেসিটিএ)-এর অফিসার মোসাম্বা জানান, ‘কেনিয়ার এ ৪ সাইক্লিস্ট বলেছে যে তারা ৪৫ দিনের কেনিয়া থেকে পবিত্র হজ পালনে মক্কায় পৌঁছতে দৃঢ় প্রতিজ্ঞ।

কেনিয়া থেকে যাত্রা শুরু করে ইথিওপিয়া, উত্তর সুদান হয়ে ফেরিতে লাল সাগর পাড়ি দিয়ে জেদ্দা বন্দর হয়ে পবিত্র হজ পালনে মক্কায় পৌছবে তারা।

সাইকেলে হজে যাওয়া দলের ৪ সদস্য হলেন, মোহাম্মদ জহির (দলনায়ক), আনোয়ার মানসুর, মোহাম্মদ সেলিম মোহাম্মদ এবং নারী প্রতিনিধি ওসমান ইদরিসা।

কেনিয়া কোস্ট ট্যুরিস্ট অ্যাসোসিয়েশন (কেসিটিএ)-এর প্রতিনিধি ফারুক ওয়ার বলেন, কেনিয়ার নাইরোবি থেকে পবিত্র মক্কা পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার মাইল পথ অতিক্রম করতে হজে গমনকারী সাইক্লিস্টদের জন্য গন্তব্যস্থলের লোকেশনসমৃদ্ধ মানচিত্র অন্যান্য বিষয়াদি সরবরাহ করেন। তাদের এ ভ্রমণকে স্বাগত জানানোর পাশাপাশি তাদের মঙ্গল কামনা করেন।

সাইকেলে হজে যাওয়াকে কেন্দ্র করে ৪ সদস্যের এ হজ টিম আড়াই লাখ মার্কিন ডলারের তাহবিল সংগ্রহ করবে। এ অর্থ দিয়ে তারা কেনিয়ার নামাঙ্গা এলাকায় আল-ফোরকান ট্রেনিং ইন্সটিউটটের জন্য আল-ফোরকান টাওয়ার নির্মাণ করবে।

আল-ফোরকান ট্রেনিং ইন্সটিটিউট এক স্বেচ্ছাসেবী দরিদ্র মানুষের কল্যাণে কাজ করার সংগঠন। এ সংগঠন আইটিসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে। সাইকেলে হজ পালনকারীদের টার্গেট পাঁচ লাখ ইউএস ডলার সংগ্রহ করা।

সাইকেলে সফরকারী দলের উদ্দেশ্য শুধুই হজ পালন নয় বরং হজের পাশাপাশি দারিদ্রের সেবায় অর্থ তাহবিলও সংগ্রহ করা।

দৈনিক যশোর
দৈনিক যশোর