বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

২৩০

শীতে উষ্ণতার অনুষঙ্গ রুম হিটার

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯  

বাজারে বিভিন্ন আকারের এবং বিভিন্ন দামের রুম হিটার পাওয়া যায়। সাধারণত এক হাজার ওয়াট থেকে সর্বোচ্চ আড়াই হাজার ওয়াট পর্যন্ত রুম হিটার আছে। এসব রুম হিটার মাত্র এক থেকে তিন ঘণ্টা চালিয়ে রাখলেই ঘর গরম হয়ে যায়। বিভিন্ন ব্র্যান্ডের রুম হিটারের মধ্যে মিয়াকো, সাচি ও নোভা  বেশি বিক্রি হয়। 

বিভিন্ন ধরনের রুম হিটারের মধ্যে রয়েছে ‘ব্লোয়ার’ (পাখাযুক্ত), ‘ফ্ল্যাশ’ (তামার তার জড়ানো রডযুক্ত) ও ‘কোয়াচ’ (হ্যালোজন-জাতীয় আলোযুক্ত)।

এসব রুম হিটারের দাম পড়বে দুই হাজার থেকে প্রায় পাঁচ হাজার টাকা। কোনো কোনো রুম হিটারে অটো টাইমার লাগানো আছে। সময় বেঁধে দিলে নিজ থেকেই বন্ধ হয়ে যায়।

হটপট

শীতে খাবার গরম রাখতে হটপটের কোনো বিকল্প নেই। বাজারে আধা কেজি থেকে ১৪ কেজি পর্যন্ত খাবার রাখার হটপট আছে। এসব হটপটে ছয় থেকে আট ঘণ্টা পর্যন্ত খাবার গরম থাকে।

ছোট হটপট সাধারণত ২৫০ থেকে ৬০০ টাকা। মাঝারি হটপট পড়বে ৭০০ থেকে দুই হাজার টাকা। বড় কিনতে গেলে দাম দুই হাজার থেকে তিন হাজার টাকা গুনতে হবে। ছোট-মাঝারি-বড় মিলিয়ে হটপট সেটের দাম ১৬০০ টাকা। বাজার থেকে মিলটন, আরএফএল, বেঙ্গল, উইনারের হটপট কিনতে পারবেন।

ওয়াটার হিটার

শীতের জন্য খুবই দরকারি একটি অনুষঙ্গ ওয়াটার হিটার। চা, কফি ও পানি গরম করার জন্য আছে ওয়াটার হিটার। স্টিলের ওয়াটার হিটার ৫০০ থেকে ১৫০০ ওয়াট তাপমাত্রার হয়ে থাকে।

ওয়াটার হিটারের ব্র্যান্ড ও ওয়াটভেদে দামের তারতম্য হয়। বর্তমানে ৫০০ ওয়াটারে দাম ১৫০ থেকে ৩০০ টাকা। এক হাজার ওয়াটারের দাম ৪০০ থেকে ৬৫০ টাকা। দেড় হাজার ওয়াটারের দাম এক থেকে দেড় হাজার টাকা। রাজধানীর নিউমার্কেট, মিরপুর, গুলিস্তান, গুলশান, ধানমন্ডি, ফার্মগেট ও বসুন্ধরা সিটির ইলেট্রনিকস দোকানে ওয়াটার হিটার কিনতে পাওয়া যায়।

হটওয়াটার ব্যাগ

শীতে ব্যথা কমাতে বা গরম ছেক দিতে বাজারে নানা রকম ইলেকট্রিক হটওয়াটার ব্যাগ, রিফিলেবল হটওয়াটার ব্যাগ কিনতে পাওয়া যায়। রিফিলেবল হটওয়াটার ব্যাগ কিনতে পারবেন ২৫০ থেকে ৩২০ টাকার মধ্যে। আর ইলেকট্রিক হটওয়াটার ব্যাগ কিনতে পারবেন ৬৫০ থেকে ১১২০ টাকার মধ্যে। বিভিন্ন ওষুধের দোকান, সুপারশপ থেকে হটওয়াটার ব্যাগ কিনতে পারবেন।

গিজার

শীতের দিনের উষ্ণতার জন্য আরেকটি দরকারি অনুষঙ্গ হলো গিজার। শীতে আরামে গোসল করার জন্য ঘরে আনতে পারেন গিজার।  বাজারে গ্যাস ও ইলেকট্রিক দুই ধরনের গিজার পাওয়া যায়। ২০ গ্যালনের গ্যাস গিজারের দাম ২১ হাজার টাকা আর ২০ গ্যালনের ইলেকট্রিক গিজার পাওয়া যায় ১২ হাজার ৫০০ টাকায়। এ ছাড়া বিভিন্ন মাপের গিজার বাজারে পাওয়া যায়। দেশি ব্যান্ডআরএফল সহ অনেক কোম্পানির গিজার কিনতে পাবেন।

বৈদ্যুতিক কেটলি

শীতে পানি ঠান্ডা থাকার কারণে পানি পান করা বেশ কষ্টদায়ক হয়ে যায়। এ জন্য বাসা বা অফিসে বৈদ্যুতিক কেটলি রাখতে পারেন। এ সময় বাজারে পানি গরম করার জন্য বৈদ্যুতিক কেটলির পাশাপাশি পাবেন জগ হিটার, রড হিটার, হট-কোল্ড ফিল্টার। এগুলোর সাহায্যে সহজেই পানি গরম করতে পারবেন। এতে ঝুঁকিও অনেক কম থাকে। দাম ১২০০ থেকে ৩৫০০ টাকা পর্যন্ত। পানির ধারন ক্ষমতার উপরে দাম নির্ভর করে। মিযাকো,নোভা,ওয়ালটন সহ নানা কোম্পানীর বৈদ্যুতিক কেটলি কিনতে পারবেন।

বি.দ্র : শীতের নানা অনুষঙ্গ সবচেয়ে কম দামে আপনি কিনতে পারবেন স্টেডিয়াম মার্কেট থেকে।

দৈনিক যশোর
দৈনিক যশোর