শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

২১৯

শিশুদের পাশে কেনারহাট ডটকম

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯  

যশোরের বাঘারপাড়ায় বুধবার দুপুরে গাছিদের সন্তানদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ করেছে ‘কেনারহাট ডটকম’। এছাড়া ৩৪ জন গাছির মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

উপজেলার দরাজহাট ইউপি মিলনায়তনে এসব উপকরণ বিতরণ করা হয়। তারুণ্যের নিরাপদ খাদ্য আন্দোলন- এ স্লোগানে কেনারহাটের উদ্যোক্তারা এর আয়োজন করে।

উদ্যোক্তা শফিউল আলম খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল। বিশেষ অতিথি ছিলেন দরাজহাট ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন।

সাইফুজ্জামান বলেন, ভেজালের কারণে মানুষ যশোরের প্রসিদ্ধ খেজুরের গুড়-পাটালি থেকে আগ্রহ হারিয়ে ফেলছে। নিবিড় তত্ত্বাবধানে ভেজালমুক্ত গুড়-পাটালি উৎপাদন করে সারাদেশের মানুষের কাছে পোঁছে দেয়ার যে উদ্যোগ নিয়েছে তা যেন অব্যাহত থাকে। গাছিদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা ভেজালমুক্ত গুড়-পাটালি উৎপাদন করবেন। সাদা চিনি মানেই বিষ। এই বিষ গুড়ে মেশাবেন না।

কেনারহাটের উদ্যোক্তা মো. তরিকুল ইসলাম বলেন, শুধু খেজুরের গুড়-পাটালি না। যশোরের বিখ্যাত খাদ্যদ্রব্য যেমন- ঘি, মধু, চুইঝাল শতভাগ নির্ভেজাল নিশ্চিত করে www.kenarhat.com নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে সারাদেশে মানুষের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। এ আয়ের একটি অংশ সমাজের পিছিয়ে পড়া পরিবারের সন্তানদের লেখাপড়ায় জন্য খরচ করা হচ্ছে। এরইমধ্যে তিনজন গাছির তিনটি সন্তানের আজীবন লেখাপড়ার দায়িত্ব নিয়েছি।

মন্টু মোল্লা নামে এক গাছি বলেন, বাজার দরের চেয়ে কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেশি দামে রস, গুড়-পাটালি বিক্রি করতে পারছি কেনারহাটে। এখন ন্যায্য দাম পাচ্ছি। এভাবে দাম পেলে এ পেশা ধরে রাখতে পারব।

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর