রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

৯৯

‘শিশুদের খেলার ছলে, আনন্দ দিয়ে পড়াতে হবে’

প্রকাশিত: ১৩ মার্চ ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পড়াশোনার জন্য শিশুদের অতিরিক্ত চাপ দেয়া উচিৎ নয়। তাদেরকে ভয় দেখিয়ে লেখাপড়া শেখানোর চেষ্টা করা যাবে না। খেলার ছলে, আনন্দ দিয়ে তাদের শিক্ষা দিতে হবে।

তিনি বলেন, আমরা যখন ছোট ছিলাম তখন এসএসসি পরীক্ষা দিতে গেলে মনের মধ্যে ভীতি কাজ করতো। না জানি বোর্ডের পরীক্ষা কি? এমন একটা আতঙ্ক কাজ করতো। কিন্তু এখনকার শিশুরা আর ভয় পায় না। তারা ছোটবেলা থেকেই বোর্ড পরীক্ষা দিতে পারছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধ সকাল ১০টায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সভায় এ কথা বলেন তিনি। এ সময় তিনি জাতীয় শিক্ষা পদক বিতরণ করেন।

শেখ হাসিনা বলেন, শিশুদের ওপর অতিরিক্ত চাপ দিলে শিক্ষার প্রতি তাদের মধ্যে ভীতি সৃষ্টি হয়। তারা যেন শিক্ষাটাকে আপন করে নিতে পারে, নিজেদের মতো করে পড়তে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে অভিভাবকদের এ ব্যাপারে সচেতন থাকতে হবে।

তিনি বলেন, অনেক সময় শিশুদের চেয়ে তাদের মা-বাবা ও অভিভাবকদের মধ্যে বেশি প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতা তাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অভিভাবকদের খেয়াল রাখতে হবে শিক্ষাটাকে শিশুরা যাতে আপন করে নিতে পারে।

এর আগে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় বর্তমান সরকার মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জন করতে সক্ষম হবে।

এ বছরের শিক্ষা সপ্তাহের প্রতিপাদ্য ‘প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’।

শেখ হাসিনা বলেন, ২০৪১ সালে আমরা উন্নত-সমৃদ্ধ ও মেধাসম্পন্ন জাতিতে পরিণত হব। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায়, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এবং আমাদের নির্বাচনী ইশতেহারে মানসম্মত ও জীবনমুখী শিক্ষার ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। আমি আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জন করতে সক্ষম হব এবং বাংলাদেশ এগিয়ে যাবে সমৃদ্ধির পথে।

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর