সোমবার   ২৭ মে ২০১৯   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৬   ২২ রমজান ১৪৪০

৪২

মুখের মেদ ঝরাতে...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

শারীরিকভাবে মেদহীন হলেও অনেকেরই মুখ ও চোয়ালে বাড়তি মেদ জমা হয়। আর এ মেদ নিয়ে আমরা অনেকেই বিব্রতবোধ করেন। কেউ কেউ তো এই মেদ কমাতে না পেরে যথাসম্ভব ঢেকে রাখার চেষ্টা করেন। কখনো আবার মেকআপের মাধ্যমেও ঢাকার চেষ্টা করা হয়। কিন্তু এগুলো কোনো স্থায়ী সমাধান নয়। তবে চিন্তার কিছু নেই।  মুখের এমন কিছু ব্যায়াম ও ইয়োগা আছে যা নিয়মমতো করতে পারলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত ফলাফল। চলুন তবে জেনে নেয়া যাক, মুখের মেদ কমানোর সেই ব্যায়ামগুলো।

হাসুন: মুখের মেদ কমানোর পাশাপাশি আপনার মুডকেও ভাল করে থাকে হাসি। তবে ফল পেতে এই ব্যায়ামটি করার জন্য আপনাকে ঠোঁট চেপে হাসি দিতে হবে। ঠোঁট বন্ধ রেখে যতদূর সম্ভব ছড়ানো হাসি দিতে হবে। এভাবে ১০ সেকেন্ড থাকুন। নিয়মিত এই ব্যায়াম করার ফলে আপনার মুখের মেদ কমে যাবে।

চোয়ালের মুভমেন্ট: সোজা হয়ে বসে নিচের চোয়াল অংশ যতদূর সম্ভব ছেড়ে দিন। এরপর কানের কাছ পর্যন্ত গাল টেনে ধরে রাখুন। এভাবে ১০ সেকেন্ডের জন্য টান টান করে রাখুন। তারপর আস্তে করে হাত ছেড়ে চোয়াল স্বাভাবিক করে ফেলুন। এটি ১০ বার করুন। প্রতিদিন করুন। ফলাফল পাবেন দ্রুতই।

‘ওহ’ বলার মতো ভান করুন: ওহ বলার সময় ঠোঁট যেমন গোল থাকে, তেমনি থাকুন। মুখ দিয়ে বাতাস বের করুন। এটি ১০ বার করুন।

পাফি ফেইস: ঠোঁট বন্ধ রেখে গাল ডানদিকে বাতাস দিয়ে ফুলিয়ে ফেলুন। এভাবে ৫ সেকেন্ড থাকুন। এইরকমভাবে বামপাশে করুন। এভাবে কয়েকবার করুন।

ফিইসি ফেইস: প্রথমে ঠোঁট দু’টিকে জোড়া করে গাল ভিতরের দিকে ঢোকান। ঠোঁট দুটি মাছের মত গোল করে রাখুন। ১০ সেকেন্ড এভাবেই থাকুন। কয়েকবার এটি করুন। এটি গালের মেদ কমানোর পাশাপাশি চোয়ালের মেদও কমিয়ে থাকে।

দৈনিক যশোর
দৈনিক যশোর