বুধবার   ১৯ জুন ২০১৯   আষাঢ় ৫ ১৪২৬   ১৫ শাওয়াল ১৪৪০

৭০

মসজিদে ঢুকেই দু’রাকাত নামাজের ফজিলত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ মার্চ ২০১৯  

জামাত শুরু হতে আরো ৪/৫ মিনিট বাকি থাকা সত্বেও আমরা অনেকেই মসজিদে ঢুকে জামাতের জন্য অপেক্ষা করি। 

অথচ তখন কমপক্ষে দুই রাকাত নামাজ খুব সহজে পড়তে পারি। যার ফজিলত অনেক বেশি। কিন্তু আমরা তা করিনা। আবার অনেক মসজিদে জামাতের শুরুর পূর্বে কোনো নামাজ না পড়ার জন্য লাল বাতি জ্বালানো হয়। যা মোটেও ঠিক নয়।
 
আসুন জেনে নিই, হাদিসের আলোকে মসজিদে ঢুকে দুই রাকাতের নামাজের ফজিলত সম্পর্কে-

আবদুল্লাহ ইবনু ইউসুফ (রহ.) .... আবূ কাতাদা সালামী (রা.) থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে সে যেন বসার পূর্বে দু’রাকাত সালাত (নামায/নামাজ) আদায় করে নেয়। (বুখারী ইঃ ফাঃ ৪৩১)

আবূ নু’মান (রহ.) ... জাবির ইবনু আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, (কোনো এক) জুমার দিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লোকদের সামনে খুতবা দিচ্ছিলেন। এমনি সময় এক ব্যক্তি আগমণ করল। তিনি তাঁকে জিজ্ঞাসা করলেন, হে অমুক! তুমি কী সালাত (নামায/নামাজ) আদায় করেছ? সে বলল, না; তিনি বললেন, উঠ, সালাত আদায় করে নাও। (বুখারী ইঃ ফাঃ ৮৮৩)

 আবূ কাতাদা ইবনু রিব’আ আনসারী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে দু’রাকাত সালাত (নামায/নামাজ) (তাহিয়্যাতুল-মাসজিদ) আদায় করার আগে বসবে না। (বুখারীঃ ইঃফাঃ ১০৯৪)

আবদুল্লাহ ইবনু মাসলামা ইবনু কানাব, কুতায়বা ইবনু সাঈদ ও ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহ.) ... আবূ কাতাদা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে, তখন বসার আগে দু’রাকাত সালাত আদায় করবে। 
(মুসলিমঃ ইঃফাঃ ১৫২৭)

আবূ বকর ইবনু আবূ শায়বা (রহ.) ... আবূ কাতাদা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি মসজিদে গেলাম তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লোকদের সামনে বসেছিলেন। তিনি বলেন, আমিও বসে পড়লাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসা করলেন, বসার আগে দু-রাকাত সালাত আদায় করা থেকে তোমাকে কিসে বিরত রাখল? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আপনাকে বসা দেখলাম এবং লোকেরাও বসা ছিল। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে তখন দু-রাকাত সালাত আদায়ের আগে বসবে না। (মুসলিমঃ ইঃফাঃ ১৫২৭)

হে পরওয়ারদিগার! আমাদের সবাইকে নবীজি (সা.) যেভাবে বলেছেন সেভাবে আমল করার তাওফিক দান করুন। আল্লাহুম্মা আমিন।

দৈনিক যশোর
দৈনিক যশোর