বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

১১২

ভাষার মাস : তরুণদের ভাবনা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯  

ফেব্রুয়ারি মাস বাঙালি জাতির কাছে বিশেষ করে তরুণ সমাজের কাছে একটি প্রেরণার মাস। মহান এ ভাষা আন্দোলনের মাসে তরুণ প্রজন্মের ভাবনা ও প্রত্যাশা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি)  ক‘জন শিক্ষার্থীর ভাবনা ও প্রত্যাশা তুলে ধরেছেন আরিফুল ইসলাম আরিফ।

মুইদুজ্জামান মুহিত, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ
  
ভাষার জন্য শহীদরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বলেই আজ আমরা স্বাধীনভাবে বাংলায় কথা বলতে পারছি। তবে দু:খজনক হচ্ছে, আমাদের ঘরে ঘরে এখন বাংলার পরিবর্তে চলে হিন্দি সিরিয়াল বা হিন্দি গান। কোন অনুষ্ঠানে মিউজিক বলতে আমরা বুঝি উচ্চ ভলিউমে হিন্দি বা ইংলিশ গান বাজানো। এসব করে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি অসম্মান করা হচ্ছে। 

মোস্তাক আরমান সাকিফ, ভূগোল ও পরিবেশ বিভাগ

একুশের চেতনাকে ধারণ করেই ছেষট্টি, ঊনসত্তর ও একাত্তরের মুক্তিযুদ্ধে বাঙালি জাতি লড়াই করেছে। সুতরাং এর গুরুত্ব অপরিসীম। তবে এখনো দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা ভাষা প্রতিষ্ঠিত হয়নি। মাতৃভাষা বাংলার প্রতি যদি যার যার অবস্থান থেকে সবাই শ্রদ্ধাশীল হয় তাহলেই কেবল একুশের চেতনা চির জাগ্রত থাকবে। 

হৃদিতাম মেহের, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ

আমাদের মায়ের ভাষাকে প্রাধান্য না দিয়ে মেতে আছি ভিনদেশি ভাষা-সাহিত্য নিয়ে। বিদেশি ভাষা অবশ্যই শিখব তবে আমাদের প্রাণের ভাষাকে অবজ্ঞা করে নয়। 
 
রাসেল মিয়া, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ 

রক্তের বিনিময়ে ভাষা অর্জনের নজির পৃথিবীর আর কোথাও নেই। এই চেতনা কেবল ফেব্রুয়ারি মাসেই সীমাদ্ধ রাখলেই চলবেনা। পাশাপাশি গণমাধ্যমে, বিশেষ করে বেতার ও টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানে বাংলা ভাষার শুদ্ধ ব্যবহার আবশ্যক।  

তাহমিনা হামিদ ঐশী, মার্কেটিং বিভাগ 

কেউ কেউ বাংলা ভাষায় বিকৃত, মিশ্র ও অশুদ্ধ উচ্চারণের প্রয়োগ ঘটিয়ে সাধারণের মাঝে বিভ্রান্তি ছড়ান যা কোনভাবেই কাম্য নয়। শুধু ভাষার মাসে নয় সারাবছর বাংলা ভাষার শুদ্ধ চর্চা করতে হবে। সচেতনতা সৃষ্টি করতে সবার মাঝে। 
 
হাসান আল মামুন, ইতিহাস বিভাগ

চলছে বইমেলা। ভাষার সঠিক প্রয়োগে পড়ার বিকল্প নেই। তাই নিজে বই কেনার পাশাপাশি অন্যকে বই উপহার দিন।   

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর