সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

১৬৩

প্রাকৃতিক উপায়েই ফর্সা হবে ত্বক!   

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

বাজারে আজকাল নানা রকম ত্বক ফর্সা করার প্রসাধনী পাওয়া যায়। এই ধরনের ত্বক ফর্সাকারী প্রসাধনী ব্যবহারে ত্বকে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। আবার বয়স বাড়ার সাথে সাথে ত্বকে কালচে-ভাব আসে। তাই কোন প্রসাধনী ব্যবহার না করে ত্বকের রং উজ্জ্বল করতে প্রাকৃতিক উপায় গুলো বেছে নেওয়া ভালো। চলুন তবে জেনে নেয়া যাক প্রাকৃতিক উপাদানের সাহায্যে ত্বক ফর্সা করার উপায়গুলো- 

মধু: এই উপাদানটি ত্বক আর্দ্র রাখার পাশাপাশি উজ্জ্বল করতে সাহায্য করে। অনেক সময় শুষ্কতার কারণে ত্বক কালচে হয়ে যায়। তাই মুখে ১০ মিনিট মধু লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মৃত কোষ দুর হবে এবং ত্বক প্রাকৃতিকভাবেই উজ্জ্বল দেখাবে। 

শসা: ত্বক ফর্সা করতে সাহায্য করে শসা। প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট সমৃদ্ধ একটি সবজি। এতে থাকা ভিটামিন ত্বকের মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রিত রাখে। একটি শসা মিহি কুচি করে এর রস মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। একইভাবে নিয়মিত একমাস এর ব্যবহারে ভালো ফলাফল চোখে পড়বে। 

টক দই: দইয়ে আছে ল্যাক্টিক অ্যাসিড, যা ত্বকে ব্লিচিংয়ের কাজ করে। মুখে কয়েক মিনিট দই মেখে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বকের নির্জীবভাব দূর হবে। 

টমেটো: টমেটোতে আছে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট, যা সূর্যের আলোর কারণে হওয়া ত্বকের ক্ষতি দূর করতে সাহায্য করে। এতে আছে উচ্চ পরিমাণে ভিটামিন সি, যা ত্বক ফর্সাও করে। 

কমলা: ত্বক ফর্সা করতে দুই চামচ কমলার শাঁস এবং এক চিমটি হলুদ ভালোভাবে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকে লাগান। এবং সকালে উঠে ধুয়ে নিন। 

দৈনিক যশোর
দৈনিক যশোর