সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

১৩৯

পাঁচ মিনিটে ৪০ হাজার সংবাদ তৈরি করল ওয়েব রোবট

প্রকাশিত: ১৩ মার্চ ২০১৯  

টিভি চ্যানেলে অবিকল মানুষের মতো রোবট সংবাদ পাঠ করছে, এ দৃশ্য দেখে ফেলেছে পৃথিবীবাসী। সংবাদমাধ্যমে আরও গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়েছে রোবট। রীতিমতো সংবাদ প্রস্তুতের কাজও শুরু করে দিয়েছে স্বয়ংক্রিয়ভাবে। টবি নামে এক ওয়েব রোবট সম্ভব করেছে এ কাজ।

রবিবার এএফপি জানায়, গত বছরে নভেম্বরে সুইজারল্যান্ডের নির্বাচনে প্রায় ৪০ হাজার সংবাদ প্রস্তুত করে টবি। আর মাত্র পাঁচ মিনিটেই এ কাজটি সম্ভব করে ওয়েব রোবটটি।

গত প্রায় এক দশক ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পৃথিবীর নানা সেক্টরে প্রভাব বিস্তার করেছে। দিন দিন সেটি আরও বড় আকারে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে সংবাদমাধ্যমগুলোতে এর ব্যবহার বাড়ছে।

সংবাদ বানানো, সংবাদ সরবরাহ নিয়ন্ত্রণ, তত্ত্ব ঘেঁটে সংবাদ অনুসন্ধান-নানা কাজে কৃত্রিম বুদ্ধিমত্তার কাজ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

সুইজারল্যান্ডের ২২২২টি মিউনিসিপ্যালটির নির্বাচনের ফলাফল তুলে আনে টবি। দেশটির সর্ববৃহৎ মিডিয়া সংস্থার জন্য ফরাসি এবং জার্মান ভাষায় এ কাজ করে ওয়েব রোবটটি।

এর আগে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের এক সংবাদমাধ্যমেও নির্বাচনের ফলাফল সংগ্রহ করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে। দ্য ওয়াশিংটন পোস্টের হেলিগ্রাফ নামে এক ওয়েব রোবট এখন পর্যন্ত ৫০০ নির্বাচনি খবর প্রস্তুত করেছে। স্থানীয়, খেলাধুলা এবং বাণিজ্য সংবাদও প্রস্তুত করছে কৃত্রিম বুদ্ধিমত্তাটি।

ইউনিভার্সিটি অব ওরিগনের শিক্ষক ও বিশেষজ্ঞ ড্যামিয়ান রেডক্লিফ বলেন, “পৃথিবীব্যাপী সংবাদমাধ্যমগুলোর বার্তাকক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তা তথা রোবো-জার্নালিজম বৃহৎ আকারে গ্রহণযোগ্যতা পাচ্ছে।”

তিনি বলেন, “অল্প সময়ের মধ্যে কম পরিসরের বার্তাকক্ষে সংবাদ সংগ্রহ ও পরিবেশনে নির্ভুলতা ও দ্রুততা আনে এটি।”

দৈনিক যশোর
দৈনিক যশোর