সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

২৯০৬

নকল চার্জার চেনার উপায়

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

নকল চার্জার দিয়ে চার্জ দিলে স্মার্টফোনের ক্ষতি হয়। এ ছাড়া নকল চার্জার ব্যবহারে ফোনের ব্যাটারি দেরিতে চার্জ হয়। নকল ব্যাটারি বা চার্জার ফোনে বিস্ফোরণ অন্যতম কারণও হতে পারে। আসুন জেনে নেয়া যাক নকল চার্জার চেনার সহজ উপায়।

 

স্যামসাং চার্জার
স্যামসাং চার্জারের উপরে লেখা দেখে নকল চার্জার চেনা যাবে। চার্জারের উপরে এ+ এবং ‘গধফব রহ ঈযরহধ’ লেখা থাকলে সেই চার্জার নকল হওয়ার সম্ভাবনা বেশি।

অ্যাপল চার্জার
বাজারে অ্যাপলের নকল চার্জার ভর্তি। খুব সহজে এই নকল চার্জারগুলোকে আসল চার্জারের থেকে আলাদা করা যায় না। নকল অ্যাপল চার্জারের অ্যাপেল লোগো একটি বেশি কালো দেখায়।

শাওমি চার্জার
সাধারণত চার্জারের তারের দৈর্ঘ্য মেপে নকল চার্জার চেনা সম্ভব। আপনার বাড়িতে ইতিমধ্যেই একই আসল চার্জার থাকলে সেই চার্জারের আয়তন ও তারের দৈর্ঘ্যরে সঙ্গে নতুন চার্জারের আয়তন ও তারের দৈর্ঘ্য মিলিয়ে দেখুন। আলাদা হলে নতুন চার্জার নকল হওয়ার সভাবনা বেশি।

ওয়ানপ্লাস চার্জার
খুব সহজেই ওয়ানপ্লাস নকল চার্জার কেনা সম্ভব। যদি চার্জিং এর সময় চার্জারের আলো ব্লিঙ্ক না করে তবে তা নকল চার্জার। আসল চার্জারে ফোন চার্জিং এর সময় এই আলো ব্লিঙ্ক করে।

হুয়াওয়ে চার্জার
চার্জারের উপরের বারকোড মিলিয়ে হুয়াওয়ে চার্জার নকল কি-না তা জানা যায়। এই বারকোড না মিললে তা অবশ্যই নকল চার্জার।

গুগল পিক্সেল চার্জার
পিক্সেল স্মার্টফোনের সঙ্গে ফাস্ট চার্জার দেয় গুগল। নতুন চার্জারে ফোন চার্জ হতে আগের থেকে বেশি সময় লাগলে বুঝতে পারবেন গুগল পিক্সেল ফোনের জন্য কেনা নতুন চার্জারটি নকল।

দৈনিক যশোর
দৈনিক যশোর