সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

১২৭

ঘরের পুরনো জিনিসই অসুস্থতার কারণ!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

প্রায় সকলের বাড়িতেই প্রয়োজনীয় কিছু জিনিস এক সময় অপ্রোয়জনীয় হয়ে পড়ে। ঘরের আনাচে কানাচে এসব পেড়ে থাকলেও আমরা তোয়াক্কা করিনা অথবা দীর্ঘদিন পর ঘর পরিষ্কার করতে গিয়ে হয়তো সেগুলো ফেলে দেয়া হয়। ঘরে এমন অনেক জিনিসই আছে যা প্রয়োজনের সময় হাতের কাছে খুঁজে পাওয়া যায়না। আর পরে যখন খুঁজে পান ততদিনে তার প্রয়োজন থাকেনা। তবে জানেন কি কিছু জিনিস রয়েছে যেগুলো ঘরে রেখে দিলে আপনি অসুস্থও হয়ে যেতে পারেন।

প্লাস্টিকের চামচ: অনেকেই ওয়ান টাইম প্লাস্টিকের চামচ রেখে দেন। প্লাস্টিকের অব্যবহার্য চামচ অনেকদিন রেখে ব্যবহার করলে আপনার শরীরে নানা ক্ষতি হতে পারে৷ তাই সুস্থ থাকতে চাইলে এই অভ্যাস আজই বদলান।
 
প্যাকেট টমেটো কেচাপ: অনেকেই প্যাকেট টমেটো কেচাপ কিনে একদিন ব্যবহার করে বাকিটা ব্যবহার না করেই রেখে দেন। ভাবেন পরের দিনের রান্নায় ব্যবহার করবেন। কিন্তু কয়েক দিন পর তার মেয়াদ উত্তীর্ণ হলে আপনি বুঝতেও পারবেন না। আবার এতে সহজেই ব্যকটেরিয়া বাসা বাঁধতে পারে।

পুরনো কাপড়: অনেকেই পুরনো কাপড় ও মোজা রেখে দেন ব্যাগ তৈরি বা অন্য কিছু তৈরি করার জন্য। কিন্তু এতে ঘর শুধু অপরিষ্কারই হয় তাই এগুলো আজই ফেলে দিন। অন্যদিকে পরিচ্ছন্ন ঘর আপনাকে পজিটিভ এনার্জিরও দেবে।

পুরনো ওষুধ: অনেকেই পুরনো ওষুধ রেখে দেন এবং পরে ব্যবহার করা যাবে এমন ভাবেন। কিন্তু মেয়াদ শেষ এমন ওষুধ খেয়ে বা ব্যবহার করে যেকোনো বড় দুর্ঘটনা ঘটতে পারে।

ঢাকনা ছাড়া পাত্র: রান্নাঘরে কি ঢাকনা ছাড়া পাত্র রেখে দেন। রান্নাঘর যতই গুছিয়ে রাখুন না কেন ঢাকনা ছাড়া পাত্র আপনার অজান্তেই জীবাণু তৈরি করে।

দৈনিক যশোর
দৈনিক যশোর