রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

১১৭

আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮  

লাবু রহমান। এদেশের তরুণ গিটারিস্ট ও সঙ্গীতপ্রিয় মানুষের কাছে প্রিয় একটি নাম। জনপ্রিয় ব্যান্ড ‘ফিডব্যাক’-এর এই ভোকাল ও গিটারিস্ট জানালেন শিগগিরই নতুন গান নিয়ে আসছে ব্যান্ডটি। ফিডব্যাকসহ বিভিন্ন প্রসঙ্গে তিনি কথা বললেন
 
আপনার বর্তমান ব্যস্ততা প্রসঙ্গে জানতে চাচ্ছি—

কয়েকদিন আগে বামবা’র কনসার্ট করলাম। এছাড়া আইয়ুব বাচ্চুকে নিয়ে বেশ কয়েকটি ট্রিবিউট করেছি। এরমাঝে বাংলাভিশন ও চ্যানেল আইতেও অনুষ্ঠান করেছি। কিছুদিনের মধ্যে ফিডব্যাকের নতুন গান নিয়ে ব্যস্ত হয়ে পড়বো।

দীর্ঘদিন ফিডব্যাক ব্যান্ডের নতুন কোনো গান প্রকাশ হয়নি। এর কারণ কী?

নতুন কোনো গান আসেনি এ তথ্য সঠিক নয়। তবে আমরা সেভাবে গান প্রকাশ করিনি। কিছুদিন আগেও ৫-৬টা গান প্রকাশ করেছি। ‘বন্ধু’ গানটি ছাড়া কোনোটিই ইউটিউবে ছাড়া হয়নি। তবে ‘পথ হারা পথিক’সহ ২-৩টি গান নিয়ে বেশ ভালো সাড়া পাচ্ছি।

গানগুলো ইউটিউবে না দেওয়ার কারণ কী?

গানগুলোর ভিডিও করা হয়নি। এছাড়া আমরা জনপ্রিয়তার জন্য গান করি না, ভালোবেসে গান করি। বলা ঠিক হবে না, জুনিয়ররা তো জনপ্রিয়তার জন্য গান করে। কিন্তু আমাদেরকে তো মানুষ চেনে, যারা চেনে তাদের অনেকেই আমাদের নতুন গানের খোঁজ-খবর নেয়। তবে নতুন গান নিয়ে আবারো ফিডব্যাক হাজির হচ্ছে—এটা ব্যান্ডের ভক্তদের জন্য নতুন খবর।

এ বছর বামবা’র আয়োজনে বেশ কয়েকটি কনসার্টে গান গেয়েছেন। বামবার কনসার্টের সংখ্যা বাড়ানো যায় কি-না?

আমি বামবা’র সদস্য ঠিকই, কিন্তু আমি খুব বেশি যাই না। ওখানে সিদ্ধান্ত নেওয়ার অনেকেই রয়েছেন। এর মধ্যে নতুন করে নিজেকে জড়াতে চাই না। তবে কোনো পরামর্শ দিতে বললে আমি তখন দেওয়ার চেষ্টা করি।

বর্তমানে তরুণরা অনলাইনে গিটার শিখছে। কিন্তু তাদের শেখাটা কতটুকু হচ্ছে বলে মনে করেন?

যেকোনো ক্ষেত্রে পরিপূর্ণতার জন্য একজন গুরু লাগে। যে ছেলেটা অনলাইনে গিটার শিখছে, সে শুধু বাজাতে পারছে। কিন্তু কী বাজাচ্ছে সেটা বুঝতে পারছে না। অনলাইন থেকে গিটার শিখলে শুধুু গিটার বাজানো যায়, কিন্তু মিউজিকটা ভালোভাবে বোঝা যায় না।

বাংলাদেশে তো গিটার শেখার জন্য তেমন ইনস্টিটিউট নেই...

বড় করে না থাকলেও শেখার মতো ইনস্টিটিউট রয়েছে। যেমন মিউজিক প্ল্যানেট ও আনন্দলোক নামের দুটো ইনস্টিটিউটের সাথে আমি জড়িত। সেখানে আমি গিটার শেখাই। অনেক অভিভাবক আছে, যাদের গিটার খুবই পছন্দ। তারা আমার কাছে তাদের সন্তানদের নিয়ে আসেন। তখন খুব ভালো লাগে। যে গিটার আমাকে এতকিছু দিয়েছে, আমি অন্তত কিছু ঋণ শোধ করার চেষ্টা করছি।

আইয়ুব বাচ্চুর সাথে আপনার নিবিড় সম্পর্ক ছিল। ওনাকে নিয়ে তরুণদের উদ্দেশ্যে কিছু বলবেন?

আইয়ুব বাচ্চু সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। তার গানগুলো শুনলে বোঝা যায় যে, এটা বাচ্চুর গান। তিনি যে গানগুলো রেখে গেছেন সেগুলো একেকটা অধ্যায়ের মতো। আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস। বাংলাদেশে গিটার জনপ্রিয় হওয়ার পেছনে আইয়ুব বাচ্চুর অবদান কখনো ভোলার মতো নয়।

দৈনিক যশোর
দৈনিক যশোর
এই বিভাগের আরো খবর