বুধবার   ২২ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬   ১৭ রমজান ১৪৪০

৫৩

অতিরিক্ত চা খাওয়ার ক্ষতিকর দিক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

চা না খেলে অনেকেরই দিন শুরু হয় না আবার শেষও হয়না। কাজে শক্তি যোগানো ও ঘুম ভাঙানো থেকে শুরু করে বন্ধুদের আড্ডায় চা খুবই জরুরি একটি খাবার। তবে জানেন কি? অতিরিক্ত চা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক। চা খেলে শরীরে নানা ধরণের ক্ষতি হতে পারে। যেমন: হার্টের ক্ষতি হতে পারে, 
কনস্টিপিউশন ও প্রস্টেড ক্যান্সার হতে পারে।

এ ধরণের মারাত্মক বিপদ আসতে পারে অতিরিক্ত মাত্রায় চা খেলে। অতিরিক্ত চা খেলে কি ধরণের ক্ষতি হতে পারে? 

চা’য়ে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। যা শরীরের উদ্দীপনা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে শরীরের উত্তেজনা বাড়বে, অস্বস্তি বাড়বে, অস্বাস্থ্যকর পরিস্থিতির সৃষ্টি হবে, উদ্বেগ ও দুচিন্তা বাড়বে। এক কথায় বলা যায়, অতিরিক্ত মাত্রায় চা খেলে শরীরে একটা অস্থিরতার সৃষ্টি হবে। আর চা’য়ে থাকা ক্যাফেইনের প্রভাবে ঘুমের ক্ষতি হবে। ফলে অনিদ্রাজনিত রোগ দেখা দিবে। রাতে ভালো ঘুম হবে না। চায়ে হিউফাইলিন নামক এক ধরণের রাসায়নিক থাকে। যা পরিপাক প্রক্রিয়াকে বাঁধা দেয়। ফলে কনস্টিপিউশন দেখা দিতে পারে। গর্ভবতী নারীদের চা বা কফি খাওয়া একদমই উচিত নয়। কারণ চা বা কফির মধ্যে থাকা ক্যাফেইন ভ্রুণের মারাত্মক ক্ষতি করতে পারে। যার ফলে অবাঞ্চিতভাবে গর্ভপাতের সম্ভাবনা দেখা দিতে পারে। 
 
চা’য়ের মধ্যে থাকা ক্যাফেইন কার্ডিও ভাস্কুলার সিস্টেমে সমস্যা তৈরি করে। ফলে কার্ডিও ভাস্কুলার রোগের ঝুঁকি বেড়ে যায়। হার্টের কোনো সমস্যা থাকলে অতিরিক্ত চা খাওয়া কোনোভাবেই উচিত নয়। পুরুষ লোকেরা অতিরিক্ত মাত্রায় চা খেলে প্রস্টেড ক্যান্সার হওয়ার ঝুঁকি অতিরিক্ত মাত্রায় বেড়ে যায়। কারণ চায়ের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। চা খাওয়া ভালো কিন্তু অতিরিক্ত চা খাওয়া কখনই ঠিক নয়। তবে নানা ধরণের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। 

দৈনিক যশোর
দৈনিক যশোর